Friday, September 23, 2011

নিজেদের শেয়ার কিনতে চায় কোম্পানিগুলো

ঢাকা, সেপ্টেম্বর ২১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)  বাজারে অস্থিতিশীলতা ঠেকাতে নিজেদের কোম্পানির শেয়ার কেনার আগ্রহের কথা জানিয়েছে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব পাবলিকলি লিস্টেড কোম্পানিজ (বিএপিএলসি)। 
এ লক্ষ্যে প্রয়োজনীয় আইন সংস্কারের জন্য নিয়ন্ত্রক সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনকে অনুরোধ জানানো হয়েছে। শীঘ্রই স্টক এক্সচেঞ্জেগুলোর সাথে আলাপ আলোচনার পরে বিধিমালা সংশোধনের সুপারিশ এসইসিতে পাঠানো হবে। 
বুধবার বিকেলে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) পরিচালক ও বিএপিএলসি সভাপতি সালমান এফ রহমান এক সাংবাদিক সম্মেলনে এসব কথা বলেন। 
তিনি বলেন, "পুঁজিবাজারের বর্তমান অবস্থা নিয়ে আমরা সবাই চিন্তিত। গতকাল বিএপিএলসি সদস্যদের সঙ্গে বৈঠক করে আমরা সিদ্ধান্ত নিয়েছি, প্রয়োজনে আমরা নিজেদের কোম্পানির শেয়ার সাপোর্ট করবো।" 
সালমান এফ রহমান বলেন, "শেয়ারের মূল্য কমে যাওয়ায় শেয়ারহোল্ডার ও কোম্পানি উভয়েই ক্ষতিগ্রস্থ হচ্ছে। তাই বর্তমান পরিস্থিতিতে যাতে দাম পড়ে না যায় সেজন্য উদ্যোক্তা পরিচালকেরাই শেয়ার কিনে নেব।" 
"তবে এটা করতে গিয়ে দেখলাম আইনে সমস্যা রয়েছে। এগুলো পরিবর্তন করতে হবে। আজ এসইসির সঙ্গে কথা বলেছি। তারা আশ্বাস দিয়েছে বলেছে, এ বিষয়ে স্টক এক্সচেঞ্জগুলোর সঙ্গে কথা বলে কিভাবে রেগুলেশন পরিবর্তন করা যেতে পারে, সেই সুপারিশ পাঠানো হলে তারা বিষয়টি দেখবেন। " বলেন ডিএসই-এর এই পরিচালক। 
তবে এই শেয়ার কেনার প্রক্রিয়াটি বাইব্যাক নয় বলে তিনি জানান। কারণ এখনো বাইব্যাক আইন হয়নি। এছাড়া বাইব্যাকের ক্ষেত্রে কোম্পানীর নিজস্ব তহবিল থেকে শেয়ার কিনতে হয়। এক্ষেত্রে স্পন্সর পরিচালকরা তাদের নিজেদের টাকা দিয়ে শেয়ার কিনবেন। 
কবে থেকে তারা শেয়ার কিনতে শুরু করবেন, জানতে চাইলে সালমান এফ রহমান বলেন, "বিধিমালার সমস্যা না থাকলে আজ থেকেই কেনা শুরু করা যায়। বাজারে অনেক প্রতিষ্ঠানের শেয়ার রয়েছে, যা কেনার জন্যে সেরা সময় এখন। বিধিমালার সংশোধন হয়ে গেলেই আমরা স্পন্সররা ঘোষণা দিয়ে শেয়ার কেনা শুরু করব।" 
বাংলাদেশ লিজিং এন্ড ফাইন্যান্স কোম্পানিজ এসোসিয়েশনের (বিএলএফসিএ) ভারপ্রাপ্ত সভাপতি আসাদ খান বলেন, "পুজিবাজারে মার্চেন্ট ব্যাংক ও সরাসরি বিনিয়োগসহ আমাদের অংশগ্রহণ রয়েছে। ২০০৮-০৯ সালে পুঁজিবাজার থেকে আমরা ভালো লাভ করেছিলাম। বাজারের এই পরিস্থিতিতে আমরাও কিন্তু ক্ষতিগ্রস্থ হচ্ছি। এটা আমাদের সবার চিন্তা , কিভাবে আমরা পুঁজিবাজারকে তুলব। সেটা নিয়েই আমরা সবাই চেষ্টা করছি। " 
ডিএসই সভাপতি শাকিল রিজভী বলেন, "বাজারের এখন ক্রান্তিকাল চলছে। এই ক্রান্তিকাল কিভাবে কাটিয়ে উঠা যায়, বাজার সংশ্লিষ্ট বিভিন্ন সদস্যদের সাথে আলাপ করছি। আজ বিএপিএলসি ও বিএলএফসিএ র সাথে আমরা আলোচনা করেছি।" 
সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন ডিএসই জেষ্ঠ্য সহ সভাপতি আহসানুল ইসলাম।

No comments:

Post a Comment